কো’রবানির আগে জেনে নিন হালাল পশুর যে ৭টি অংশ খাওয়া নি’ষিদ্ধ

আসন্ন কো’রবানির ঈদকে সামনে রেখে সারাবিশ্বে অনেক হালাল পশু জ’বাই করা হবে। তবে এই হালাল প্রাণীর র’ক্ত খাওয়া খাওয়া নি’ষিদ্ধ। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ৭টি জিনিস খাওয়া অপছন্দ করতেন।

হাদিসে এসেছে- বিখ্যাত তাবেয়ি হজরত মুজাহিদ রাহমাতুল্লাহি আলাইহি বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বকরির সাত জিনিস (খাওয়াকে) অপছন্দ করেছেন। (তাহলো)- প্রবাহিত র’ক্ত, পি”ত্ত, মূ’ত্রথলি, মাং’সগ্রন্থি, ন’র-মাদা পশুর গু’প্তাঙ্গ এবং অ”ণ্ডকোষ।’ (বায়হাকি)

অন্য আরেকটি হাদিসে এসেছে, ‘র’ক্ত ছাড়া হালাল পশুর অন্য কোনো অংশ হারাম নয়।’ তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হালাল পশুর এ অংশগুলো অপছন্দ করতেন সেগুলো হল- প্রবাহিত র’ক্ত, অ’ণ্ডকোষ, চামড়া ও গো’শতের মাঝে সৃষ্ট জমাট মাং’সগ্রন্থি, মূ’ত্রথলি, পি’ত্ত, নর ও মাদা পশুর গু’প্তাঙ্গ।

অবশ্য সর্ব সম্মতিক্রমে পশুর র’ক্ত খাওয়া নি”ষিদ্ধ। যার ফলে কু’রবানির পশু হোক কিংবা হালাল যে কোনো পশু হোক; সব হালাল প্রাণীর র’ক্ত খাওয়া হা’রাম বা নি’ষিদ্ধ। সুতরাং হাদিসের অনুসরণে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অপছন্দনীয় অংশগুলো না খাওয়াই উত্তম।