সাতশ বছর পর এবার হচ্ছে না শাহজালাল মাজারের ওরস- ওরসে না আসার আহবান

প্রতিবছর আরবি জিলক্বদ মাসে সিলেটের হযরত শাহজালাল (র.) মাজারে ওরসের আয়োজন করা হয়। গত সাতশ’ বছর ধরে টানা এমনটি হয়ে আসছে।

এবার ৭০১তম ওরস অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু করোনাভারাইসের কারণে এবার হচ্ছে না শাহজালাল (র.) মাজারের ওরস।

স্বাস্থ্যবিধি বিবেচনায় এবার ওরস স্থগিতের কথা জানিয়েছেন দরগা-ই হযরত শাহজালাল মাজারের মোতায়াল্লি ফাতেহউল্লাহ আল আমান।

তিনি জানান, আগামী ১১ ও ১২ জুলাই শাহজালাল মাজারের ওরস হওয়ার কথা ছিলো। কিন্তু ওরসের আয়োজন করা হলে প্রচুর ভক্ত-অনুরাগী ভিড় করবেন।

এতে সামাজিক দুরত্ব মেনে চলা সম্ভব হবে না। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাবে। একারণে এবারের ওরস আয়োজন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই মাজারের খাদেম সামুন মাহমুদ খান বলেন, সাতশ’ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না।

মুক্তিযুদ্ধের বছরও এখানে ওরস হয়ছে। কিন্তু এবার তা করা সম্ভব হবে না। তিনি বলেন, আমরা প্রথমে ভক্ত অনুরাগীদের ভিড় ছাড়াই নিয়মরক্ষার জন্য ওরস আয়োজন করতে চাচ্ছিলাম।

গত সপ্তাহে লোকসামগম ছাড়া মাজারের লাকড়ি তোড়া উৎসবও করি। কিন্তু ওইদিন দেখা যায়, কাউকে না বললেও অনেক লোকই মাজারে জড়ো হয়ে যান। ফলে ওরসের আয়োজন করলেও ভক্তদের উপস্থিতি ঠেকানো যাবে না। একারণে প্রথমবারের মতো এবার এই মাজারের ওরস হচ্ছে না।

জেলা প্রশাসন ও পুলিশের সাথে পরামর্শ করেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।
উল্লেখ্য, হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দে ১৯ জিলকদ তিনি মৃ’ত্যুবরণ করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাকে দাফন করা হয়। এরপর থেকে তার মৃত্যুদিনে প্রতিবছর ওরস পালন করা হয়।