ইংল্যান্ডে করোনায় ৪৮ ঘন্টায় ৭০টি হাসপাতালের কা’রো মৃ’ত্যু হয়নি: লন্ডনের অ’র্ধেক হাসপাতালেও মৃ’ত্যু নেই

অক্সফোর্ড ইউনিভার্সিটির গ’বেষকরা জানিয়েছেন, এনএইচএস ইংল্যান্ডের প্রায় ৭০টি হাসপাতালে ৪৮ ঘন্টার মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কোন রো’গীর মৃ’ত্যু হয়।

গত শনি ও রবিবারের এনএইচএস এর ৬৯ ট্রাস্টের দেয়া প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দেখো গেছে ৫৭.৭ পাসেন্ট হাসপাতালে কেউ মৃ’ত্যু ব’রণ করেননি।

একই সাথে লন্ডনের অ’র্ধেকেরও বেশি হাসপাতালে ৪৮ ঘণ্টার মধ্যে করোনাভাইরাসজনিত মৃ’ত্যু রে’কর্ড করা হয়নি। এমনকি তিনটি হাসপাতাল এক সপ্তাহেরও বেশি সময় ধরে এই রো’গে মৃ’ত্যুর রিপোর্ট করেনি।

লন্ডনের ১৮ টি প্রধান এনএইচএস ট্রাস্টগুলির মধ্যে গাইস এন্ড সেন্ট থমাস, কিং’স কলেজ হসপিটাল এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডন হসপিটালে করোনাভাইরাস জনিত কারনে গত এক সপ্তাহে কেউ মা’রা যায়নি।

এদিকে ২০ শে মে থেকে নর্থ মিডলসেক্স হসপিটাল, ১৯ মে থেকে ওয়াটিংটন হসপিটাল ও ১৩ ই মে থেকে হিলিংডন হসপিটালে কেউ মা’রা যায়নি।
অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর কার্ল হেনেঘান এবং ডাঃ জেসন ওকে এনএইচএস ইংল্যান্ডের পরিসংখ্যান বিশ্লেষণ করে বলেছেন লন্ডনের মৃ’ত্যুর হা’র দেশের অন্যান্য অ’ঞ্চলের তুলনায় বেশ দ্রুত হ্রা’স পাচ্ছে। তারা হাসপাতাল কর্তৃপক্ষ, ডাক্তার, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশংসা করেছেন। এমনকি রোগীদের অনেকেই তাদের প্রশংসা করছেন।