এসএসসি ও সমমানের ফল প্রকাশ

ঢাকা- এসএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে। রবিবার সকালে সাড়ে ১০ দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসসির ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর সকাল ১১টার দিকে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তন থেকে ফেইসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এর আগে, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ। এ বছর ৯টি সাধারণ বোর্ডের অধীনে ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠান থেকে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

এর মধ্যে ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র, ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী। এছাড়াও দাখিলে এবার ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন পরীক্ষা দেয়।

এদিকে, গত কয়েক বছর ধরেই পাবলিক পরীক্ষাগুলোর ফল ৬০ দিনের মধ্যে প্রকাশ হয়ে আসছে। এবারও সেই প্রস্তুতি ছিল শিক্ষা বোর্ডগুলোর। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকলে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেশব্যাপী গণপরিবহনও বন্ধ হয়ে যায়।

শিক্ষা বোর্ডগুলো বলছে, বিশেষ করে গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় তারা উত্তরপত্র আনা-নেওয়ার কাজটি করা যায়নি। পরে ডাক বিভাগের সহায়তায় তারা সেগুলো পেয়েছেন। সে কারণেই ফল প্রকাশে দেরি হয়েছে।