ফ্রান্সের প্যারিসে প’কেটমার, চো’র এবং ছি’নতাইকারী ধরার জন্য বিশেষ পুলিশ ইউনিট গঠিত!

রিয়েল সিলেটঃ বিশ্বের সবচেয়ে বেশীসংখ্যক পর্যটকের গন্তব্যস্থল প্যারিস। প্রতি বছর এখানে প্রায় ৩ কোটি বিদেশী পর্যটক বেড়াতে আসেন।

শহরটির অনেক উল্লেখযোগ্য দর্শনীয় স্থানসমূহের মধ্যে রয়েছে আইফেল টাওয়ার, নোত্র দাম গির্জা, শঁজেলিজে সড়ক, আর্ক দ্য ত্রি’য়োম্ফ, বাজিলিক দ্যু সা’ক্রে ক্যর, লেজাভালিদ্, পন্তেওঁ, গ্রঁদ আ’র্শ, পালে গা’র্নিয়ে, ল্যুভ্র জাদুঘর, ম্যুজে দর্সে, ম্যুজে নাসিওনাল দার মো’দের্ন ইত্যাদি।

ফ্রান্সের প্যারিসে প’কেটমার, ছি’নতাইকারীদের কর্মকান্ড এতই বেশি যে, ফ্রান্স সরকার অবশেষে এই প’কেটমার, চো’র, ছি’নতাইকারীদের কর্মকান্ড নিয়ন্ত্রণ করার জন্য বিশেষ পুলিশ ইউনিট গঠন করতে বাধ্য হয়েছে! এই পুলিশ ইউনিটের কাজই হবে প্যারিসের মেট্রো, বাস, ট্রা’ম এবং ট্রেন স্টেশনসহ সকল জনসমাগম ও ট্যুরিস্ট স্থাপনায় অনবরত রা’উন্ড দেয়া!

প্যারিসের চু’রি, প’কেটমারি, ছি’নতাইয়ের কারণে ট্যুরিস্টদের কাছে ফ্রান্স সরকার বি’ব্রত হচ্ছে! ফ্রান্সের সুনাম নষ্ট হচ্ছে! ফ্রান্স পুলিশের হিসাব মতে, ২০১৯ সালে শুধু প্যারিসেই ৫০ হাজার প’কেটমার ও ছি’নতাইয়ের ঘটনা ঘটেছে! তার মধ্যে মেট্রো, বাস, ট্রা’ম, ট্রেন ট্রান্সপোর্টে ঘটেছে ৩১ হাজার প’কেটমার ও ছি’নতাইয়ের ঘটনা। যা ২০১৮ সাল থেকে ৩০% বেশি!

এই প’কেটমার, চু’রি, ছি’নতাইয়ের ঘটনা কোনোভাবেই নি’য়ন্ত্রণে আনা যাচ্ছে না! ফ্রান্স পুলিশ বলছে, ৫০ হাজার প’কেটমার বা ছি’নতাই শুধু পুলিশ রে’কর্ডভুক্ত হয়েছে। প্রকৃতপক্ষে কত সংখ্যক ঘটনা ঘটেছে তার কোনো হিসাব নাই। প্যারিসের সরকারি প্রসিকিউটর জল্কসু বলেন, ২০১৯ সালে প্যারিসে যেসকল প’কেটমার ও ছি’নতাইকারীকে সা’জা দেয়া হয় তা মোট ১১৩ বছর!

চু’রি, প’কেটমার, ছি’নতাই, মা’নবপা’চার ইত্যাদির অ’ভিযোগে বেশ কয়েকটি রো’মানিয়ান অ’পরাধ চ’ক্রকে আইনের আওতায় আনা হয়েছে ! বর্তমানে প্যারিসের মেট্রো,বাস, ট্রা’ম, ট্রেন পাবলিক ট্রান্সপোর্টগুলোতে প’কেটমার, চো’র, ছি’নতাইকারী ধরার যে বিশেষ পুলিশ ইউনিট গঠন করা হয়েছে তারা খুব শীঘ্রই কাজ শুরু করবে! ফ্রান্স সরকার আশা করছে প্যারিসে প’কেটমার, চু’রি, ছি’নতাইয়ের ঘটনা পর্যায়ক্রমে নিয়ন্ত্রণে আনতে পুলিশ সক্ষম হবে।

দুই হাজার বছরেরও বেশি ঐতিহ্যের অধিকারী এই নগরী বিশ্বের অন্যতম বাণিজ্যিক ও সাংস্কৃতিক কেন্দ্র। রাজনীতি, শিক্ষা, বিনোদন, গণমাধ্যম, পো’ষাক’শৈলী, বিজ্ঞান ও শিল্পকলা- সব দিক থেকে প্যারিসের গুরুত্ব ও প্রভাব এটিকে অন্যতম বিশ্বনগরীর মর্যাদা দিয়েছে। জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা তথা ই’উনেস্কোর সদর দপ্তর এই শহরে অবস্থিত। ছি’নতাই এবং প’কেটমারের কারণে টুরিস্টদের কাছে ফ্রান্স সরকার বি’ব্রত হচ্ছে! তাই পুলিশের এই বিশেষ ইউনিট গঠিত হয়েছে।