ক্রিকেটার সাব্বিরের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। জানেন না ১৬ ডিসেম্বর বিজয় দিবস।

রিয়েল সিলেটঃ আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে অকুতোভয় মুক্তিবাহিনী এবং ভারতীয় মিত্রবাহিনীর কাছে আ’ত্মসমর্পণ করে পাকিস্তানি হানাদারেরা।

৩০ লাখ শ’হীদের র’ক্ত এবং কয়েক লক্ষ না’রীর স’ম্ভ্রমের বিনিময়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়ায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। এটা বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ইতিহাস।

কিন্তু এই ইতিহাস জানে কয়জনে? দেশের কতজন মানুষ জানে, ১৬ ডিসেম্বর বিজয় দিবস নাকি স্বাধীনতা দিবস? ভয়াবহ তথ্য হলো, স্কুলের শিক্ষার্থীদের বড় একটি অংশ জানে না ২১ ফেব্রুয়ারি, ২৬ মার্চ, ১৫ আগস্ট কিংবা ১৬ ডিসেম্বর তারিখগুলো কোন জাতীয় দিবস।

কিন্তু সচেতন, সিনিয়র এবং মিডিয়া ব্যক্তিরাও যদি না জানেন, ১৬ ডিসেম্বর কী দিবস? এর চেয়ে দুঃ’খজনক কিছু হতে পারে না। আশ্চর্যের বিষয় হলো, এই না জানাদের দলে আছে জাতীয় দলের তারকা ক্রিকেটার সাব্বির আহমেদের নাম! হ্যাঁ সাব্বির পর্যন্ত ১৬ ডিসম্বরকে স্বাধীনতা দিবস হিসেবে উল্লেখ করেছেন!

পোস্ট মুছলেও তার স্ক্রিনশট এখন ফেসবুকে ভাইরাল। বিজয় দিবসের প্রথম প্রহরে সাব্বির রহমান তার ভেরিফায়েড পেইজ থেকে পোস্ট দেন, সবাইকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। এই পোস্ট দেখে তুমুল সমালোচনা শুরু করেন সোশ্যাল সাইট ব্যবহারকারীরা।

এর কিছুক্ষণ পর সাব্বির সেই পোস্ট মুছে নতুন করে লিখেন, এক সাগর র’ক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলো যারা,আমরা তোমাদের ভুলবো না। সবাইকে জানাই বিজয় দিবসের অনেক অনেক শুভেচ্ছা। এরপর দ্বিতীয় দফায় পোস্ট সংশোধন করে সাব্বির লিখেন, সবাইকে জানাই বিজয় দিবসের অনেক অনেক শুভেচ্ছা।

মহান বিজয় দিবস নিয়ে মুশফিক, সাকিব, মাশরাফি, মাহমুদউল্লাহসহ বেশিরভাগ ক্রিকেটার সোশ্যাল সাইটে পোস্ট করেছেন। বিপিএল দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স তো তাদের অনুশীলনের ফাঁকেই বিজয় দিবস উদযাপন করে ফেলেছে। সবার বিপরীতে দাঁড়িয়ে যেন আবারও সমালোচনার পাত্র হলেন ব্যাড বয় থেকে গুড বয় হয়ে ওঠার প্রচেষ্টায় থাকা সাব্বির।