কবি রেজাউদ্দিন স্টালিনের ৫৭তম জন্মদিন আজ

আশির দশকের অগ্রগণ্য কবি ও মিডিয়া ব্যক্তিত্ব কবি রেজাউদ্দিন স্টালিনের ৫৭তম জন্মদিন আজ শুক্রবার। তারুণ্যর কবি হিসেবে খ্যাত স্টালিনের জন্ম ১৯৬২ সালের ২২শে নভেম্বর ঝিনাইদহর কালিগঞ্জ উপজেলার নলভাঙ্গা গ্রামে। রেজাউদ্দিন স্টালিনের কাব্যগ্রন্থের সংখ্যা ৪৭টি, কবিতার অ্যালবাম ৫টি। কবিতায় অবদানের জন্য তিনি ২০০৬ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

তার রচিত উল্লেখযোগ্য কাব্যগ্রন্থসমূহ হল আর্শীবাদ করি আমার দুঃসময়কে, আঙ্গুলের জন্য দ্বৈরথ, হিংস্র নৈশ্য ভোজ, সব জন্মে শত্রু ছিল যে প্রভৃতি। অনুবাদক জাকারিয়া সিরাজী সিলেক্টটেড পয়েমস অব রেজাউদ্দিন স্টালিন নামে একটি গ্রন্থ ইংরেজিতে অনুবাদ করেন। রেজাউদ্দিন স্টালিনের কবিতা ইংরেজি, হিন্দি, উর্দু, উড়িয়া, রুশ, জার্মান, চীনা, জাপানী ও ফরাসী ভাষায় অনূদিত হয়েছে।

কবি রেজাউদ্দিন স্টালিনের জন্মদিন উপলক্ষে ম্যাজিক লণ্ঠন, ত্রৈমাসিক দিগন্ত সাহিত্য ও পারফর্মিং আর্ট সেন্টারের উদ্যোগে আজ সন্ধ্যা ৬টায় সংস্কৃতি বিকাশ কেন্দ্র, পরিবাগে এক মনোজ্ঞ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কবির জন্মদিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বারডেম কার্ডিয়াকের নির্বাহী প্রধান ডা. প্রফেসর এম এ রশীদ। প্রধান অতিথি থাকবেন বিশিষ্ট বুদ্ধিজীবী নতুন দিগন্ত পত্রিকার সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, শামসুজ্জামান খান, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি কবি মুহাম্মদ সামাদসহ অনেকে। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন ফাতেমাতুজ জোহরা, ফেরদৌস আরা, সালাউদ্দিন আহমেদ, ইয়াকুব আলী খান, শুভ্র দেব প্রমুখ। নৃত্য পরিবেশন বরবেন কবিরুল ইসলাম রতন।
তিনি বলেন, এ ধরনের সমস্যা বাংলাদেশের একার পক্ষে সমাধান করা সম্ভব নয়। তাই বিশ্বের অন্য দেশগুলোকেই এগিয়ে আসতে হবে।