দেড় মাসের ব্যবধানের বাড়লো সোনার দাম

দেড় মাসের ব্যবধানের বাড়লো সোনার দাম। অলংকার তৈরিতে সবচেয়ে বেশি ব্যবহৃত এ ধাতুর দাম রবিবার থেকে প্রতি ভরি এক হাজার ১৬৬ টাকা বাড়ছে। তবে সনাতন পদ্ধতির সোনার দাম অপরিবর্তিত থাকছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক বিজ্ঞপ্তিতে গতকাল নতুন এ মূল্য সম্পর্কে জানিয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার দাম নির্ধারণ করা হয় বলে দাবি বাজুসের।
বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, সবচেয়ে ভাল মানের অর্থাৎ ২২ ক্যারেটের সোনা প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৫৮ হাজার ২৮ টাকা দরে। গতকাল শনিবার পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি বিক্রিমূল্য ছিল ৫৬ হাজার ৮৬২ টাকা। পরবর্তী দাম নির্ধারণ না হওয়া পর্যন্ত ২১ ক্যারেটের সোনা ভরিপ্রতি বিক্রি হবে ৫৫ হাজার ৬৯৬ টাকা দরে।

আগে এ মানের প্রতি ভরি সোনার বিক্রিমূল্য ছিল ৫৪ হাজার ৫২৯ টাকা। আর ১৮ ক্যারেটের সোনা ভরিপ্রতি বিক্রি দর দাঁড়িয়েছে ৫০ হাজার ৬৮০ টাকা। গতকাল পর্যন্ত এ মানের সোনার ভরিপ্রতি দাম ছিল ৪৯ হাজার ৫১৩ টাকা। আর সনাতন পদ্ধতির সোনা ভরিপ্রতি ২৯ হাজার ১৬০ টাকায় অপরিবর্তিত আছে। এদিকে রূপার দামও অপরিবর্তিত রয়েছে। ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রুপার বিক্রিমূল্য ৯৩৩ টাকা।কর্মীদের এভাবে ফেরত আসার বিষয়ে ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, যারা কয়েক মাস আগে গিয়েছিলেন তাদের কেউই খরচের টাকা তুলতে পারেননি। বৈধ আকামার পরও ধরে ধরে দেশে পাঠানো হচ্ছে। তারা সবাই ভবিষ্যত নিয়ে এখন দুশ্চিন্তায়। আমরা আশা করছি, তিনদিন পর সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের যে যৌথ বৈঠক হবে- সেখানে নারী কর্মীদের পাশাপাশি পুরুষ কর্মীদের বিষয়টি নিয়েও আলোচনা হবে। বিশেষ করে ফ্রি ভিসার নামে প্রতারণা বন্ধ করতে দুই দেশকে কাজ করতে হবে।