মোবাইল ফোনে প্রতারণার মাধ্যমে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে অন্তত ২৪ প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের বেশিরভাগ পাকিস্তানি ও এশিয়ার বিভিন্ন দেশের নাগরিক। তবে তাদের মধ্যে কোনো বাংলাদেশি আছে কি-না তা নিশ্চিত হওয়া যায়নি। দেশটির ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী আবুধাবি থেকে মোবাইল ফোন প্রতারক চক্রের এই ২৪ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

.

আবুধাবির প্রসিকিউটর বলেছেন, সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন বড় কোম্পানিতে চাকরি দেয়ার প্রতিশ্রুতি ও ভুয়া পুরস্কারের অর্থ জিতেছেন বলে মোবাইল ফোনে কল করে অর্থ হাতিয়ে নিতো ওই প্রতারক চক্র।

তদন্তে তাদের বিরুদ্ধে এসব অভিযোগের সত্যতা মিলেছে। বিচারের জন্য এশীয় প্রতারক চক্রের এই সদস্যদের আমিরাতের আদালতে পাঠানো হয়েছে।

প্রসিকিউটর বলেন, সন্দেহভাজন এই প্রতারক চক্র এক ব্যক্তির মোবাইল ফোনে কল করে বলেছিলেন, তিনি ৫ লাখ দিরহাম পুরস্কার জিতেছেন। পুরস্কারের টাকা তার কাছে স্থানান্তরের জন্য খরচ হিসেবে কিছু অর্থ প্রতারক চক্রের এক সদস্যের নাম্বারে পাঠাতে বলে।

এজন্য ওই ব্যক্তির মোবাইলে তারা একটি অ্যাকাউন্ট নাম্বার দেন। তারা যে ভুয়া নয়, এটি বোঝানোর জন্য ওই ব্যক্তিকে বলা হয়, এটা গোপন নাম্বার।

পরে ওই ব্যক্তি প্রতারকদের নাম্বারে অর্থ পাঠিয়ে দেন। অর্থ পাঠানোর পরপরই মোবাইল ফোন বন্ধ করে রাখে প্রতারকরা। এ ঘটনায় তদন্তে নেমে পুলিশ প্রথমে সন্দেহভাজন ১৭ জনকে গ্রেফতার করে।

পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে প্রতারক চক্রের আরো ৭ সদস্যকে গ্রেফতার করা হয়।