সৌদি আরবে আরো সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইরানের সঙ্গে বাড়তে থাকা সামরিক উত্তেজনার মধ্যেই সৌদি আরবে ৫০০ সেনা মোতায়েনের প্রস্তুতি নিতে শুরু করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। রিয়াদের সঙ্গে ওয়াশিংটনের বিতর্কিত সামরিক সম্পর্ক আরো শক্তিশালী করে তোলার অংশ হিসেবে মার্কিন সেনাদের সেখানে পাঠানো হচ্ছে। দুই মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম এ কথা জানায়।

মার্কিন দুই প্রতিরক্ষা কর্মকর্তা জানান, আশা করা হচ্ছে, রিয়াদের পূর্বাঞ্চলীয় মরুভূমি এলাকায় অবস্থিত প্রিন্স সুলতান বিমানঘাঁটিতে ৫০০ মার্কিন সেনা মোতায়েন করা হবে। এ ছাড়া ওই এলাকাটিতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন, বিমান ওঠানামার জন্য রানওয়ে নির্মাণ করতে মার্কিন বাহিনীর ছোট একটি দল আগে থেকেই সেখানে উপস্থিত হয়ে প্রয়োজনীয় কাজ করতে শুরু করছে। কর্মকর্তারা আরো জানান, ইরান সৌদি আরবের বিভিন্ন প্রত্যন্ত এলাকায় ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে, এমন আশঙ্কা থেকেই মধ্যপ্রাচ্যের ওই দেশটিতে সামরিক উপস্থিতি নিশ্চিত করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

তবে মোতায়েন করা এসব সেনারা সেখানে খুব অল্প সময়ের জন্য অবস্থান করবে বলেও জানিয়েছেন তাঁরা। মার্কিন কর্মকর্তাদের মতে, প্রিন্স সুলতান বিমানঘাঁটি থেকে খুব সহজেই যুক্তরাষ্ট্র স্টিলথ, পঞ্চম প্রজন্মের এফ-২২সহ বিভিন্ন ধরনের যুদ্ধবিমান পরিচালনা করতে পারবে।সৌদি আরবে মার্কিন বাহিনী মোতায়েনের এই সিদ্ধান্ত এমন এক সময়ে নেওয়া হলো, যখন সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে ট্রাম্প প্রশাসনের ভূমিকায় মার্কিন কংগ্রেসের সবকটি দলের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

ট্রাম্প প্রশাসনের দাবি, ইরানের হামলা থেকে সৌদি আরবকে যেকোনো ধরনের সাহায্য করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ। সেনা মোতায়েনের বিষয়ে মার্কিন কংগ্রেসকে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি ট্রাম্প প্রশাসন। তবে দেশটির এক সরকারি কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, অনানুষ্ঠানিকভাবে কংগ্রেসকে এই বিষটি জানানো হয়েছে।

সৌদির কাছে অস্ত্র বিক্রি আটকে দিয়েছে কংগ্রেস : এদিকে সৌদি আরবসহ বিভিন্ন মিত্র দেশের কাছে ৮০০ কোটি মার্কিন ডলারের অস্ত্র বিক্রির যে সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প নিয়েছিলেন তা আটকে দিয়েছে কংগ্রেস। গত বুধবার অনুষ্ঠিত ভোটাভুটিতে কংগ্রেস সদস্যরা এ বিষয়ে সিদ্ধান্ত নেন। ধারণা করা হচ্ছে, কংগ্রেসের সিদ্ধান্ত উপেক্ষা করতে ট্রাম্প নিজের ভেটো ক্ষমতার প্রয়োগ করবেন। সূত্র : এএফপি, সিএনএন।

Sharing is caring!

Comments are closed.